Yoast SEO প্লাগইন কীভাবে ইনস্টল ও সেটআপ করবেন

Yoast SEO প্লাগইন কীভাবে ইনস্টল করবেন

আপনি কি ওয়ার্ডপ্রেসে Yoast SEO প্লাগইন সঠিকভাবে ইনস্টল এবং সেটআপ করতে চান? তবে এই আর্টিকেলটি ভালোভাবে পড়ে নিন।

Yoast SEO প্লাগইন কীভাবে ইনস্টল করবেন তা জানার আগে Yoast SEO প্লাগইন ও এর বিভিন্ন ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক।


ওয়ার্ডপ্রেসের সেরা এসইও প্লাগইন


Yoast SEO প্লাগইন

অনেক এসইও প্লাগইন বাজারে আছে তবে, বর্তমানে ইয়োস্ট এসইও (Yoast SEO) অন্যতম জনপ্রিয় ও  বাজারের সেরা ফ্রী ওয়ার্ডপ্রেস এসইও প্লাগিন। এটির ব্যবহার, সেটআপ ও অপ্টিমাইজেশন অনেক সহজ। অনেক বড় বড় এবং জনপ্রিয় ব্লগ সাইট, মাগাজিন এই প্লাগিন ব্যবহার করছে।

প্লাগইনটি সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস সাইটকে এসইও অপটিমাইজড করতে সাহায্য করে। এটি ব্যবহার করে সহজেই সাইটম্যাপ তৈরী করে Google, Bing, Baidu, Yandex সহ সকল সার্চ ইঞ্জিনে সাবমিট করা যায়, একইভাবে প্রয়োজনীয় পেইজ, ক্যাটাগরি, ট্যাগ ইত্যাদি ইন্ডেক্স করা থেকে বিরত থাকতে সাহায্য করে। Yoast প্লাগইন আর্টিকেল, পেইজ ও প্রোডাক্টের ফোকাস কিওয়ার্ড নির্বাচন, আর্টিকেল রিডেবিলিটি সঠিক রাখতে সাহায্য করে। এটির সাহায্যে আপনি সকল পোষ্ট ও পেইজের এসইও টাইটেল ও এসইও ডেসক্রিপশন ব্যবহার করতে পারেন। এছাড়া কাস্টম টাইটেল ট্যাগ, মেটা ডেসক্রিপশন, ওপেং গ্রাফ ট্যাগ, ক্যানোনিক্যাল এবং মেটা রোবট ট্যাগ ব্যবহার করতে পারেন, কিছু বেসিক সিগমাও এড করতে পারবেন। পোষ্ট এ পেইজগুলি এএমপি করতে (Glue for Yoast and AMP) ব্যবহার করতে হবে। ডুপ্লিকেট পোষ্ট খুজে বের করতে সাহায্য করে। এটি সম্পূর্ণ ফ্রি প্লাগিন। তবে এটির প্রিমিয়াম ভার্সনও আছে। Yoast SEO প্রিমিয়ামে লোকাল এসইও, ভিডিও এসইও, ইন্টারন্যাল লিংক রিকোমান্ডেশন, রিডাইরেক্ট ম্যানেজম্যান্ট অপশন, কনটেন্ট ইনসাইটস ও এড ফ্রি লউক ইন্টারফেস পাবেন।

ডাউনলোড লিংকঃ https://wordpress.org/plugins/wordpress-seo/

মূল্যঃ ফ্রি (Yoast SEO Premium এর মূল্য $89)


কীভাবে Yoast SEO প্লাগইন ইনস্টল করবেন

১। প্রথমে আপনাকে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে প্রবেশ করতে হবে।

২। প্লাগিন > অ্যাড নিউ এ ক্লিক করতে হবে।

Install Yoast SEO Plugin

৩। এবার পপুলার ট্যাব থেকে Yoast SEO প্লাগিন ইন্সটল ও একটিভ করতে হবে। (যদি পপুলার ট্যাবে না পান তবে, Yoast SEO লিখে সার্চ করুণ)

Yoast SEO প্লাগিন ইন্সটল করার পরের গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে সেটাপ করা। নিচে প্রদত্ত নির্দেশনাগুলি অনুসরণ করে Yoast SEO প্লাগিনটি সঠিকভাবে সেটআপ করে নিন।


কীভাবে Yoast SEO প্লাগইন সেটআপ করবেন

সঠিকভাবে Yoast SEO প্লাগইন সেটআপ করতে হলে, আর্টিকেলের এই অংশটি ভালোভাবে পড়ে নিন।

আমরা আমাদের নিজেদের পছন্দ এবং বিজ্ঞদের রিকোমান্ডেশনে অনুযায়ী সেটাপ করা দেখাি, যাতে নতুনদের সাহায্য হয়। তবে আপনি চাইলে আপনার সুবিধার্থে সেটিং চেঞ্জ করতে পারেন। হুবহু আমদের মতোই করতে হবে এমন নয়, আপনার সাইটের এসইও পারফোর্মেন্সের উপর ভিত্তি করে পরিবর্তন করতে পারেন।

Yoast Seo

প্রথমে Yoast SEO ড্যাশবোর্ডে যেতে হবে।

প্রথম ধাপঃ ডাটা স্থানান্তর

আপনি যদি আগে থেকেই কোন এসইও প্লাগিন ব্যবহার করে থাকেন, তবে পূর্বে ব্যবহৃত প্লাগিন থেকে সমস্ত ডাটা ইম্পোর্ট করে নিন। ডাটা ইম্পোর্ট শেষে পূর্বের প্লাগিনটি ডিএক্টিভ করে দিন। মনে রাখবেন, একই সাথে দুইটি এসইও প্লাগইন ব্যবহার করা যাবে না।

দ্বিতীয় ধাপঃ সাধারণ সেটিংস

এসইও আইকনটিতে ক্লিক করায় আপনাকে প্লাগইনের জন্য সেটিংস পেজে নিয়ে যাবে। ‘জেনারেল’ ট্যাবে স্যুইচ করুন এবং আপনি কনফিগারেশন উইজার্ড খোলার জন্য ক্লিক করতে পারেন, তবে আপাদত এই উইজার্ডটি উপেক্ষা করতে চাই, কারণ আমরা প্রতিটি কাজ আপনাকে ধাপে ধাপে দেখাবো।

Yoast Seo Plugin - Genaral Setting

তৃতীয় ধাপঃ ফিচার

Yoast SEO প্লাগিনের অনেকগুলি বৈশিষ্ট্য আছে। যেটি সহজেই বন্ধ বা চালু করার সুবিধা রয়েছে। একই সাথে আপনার কাজকে সহজ করে দেয়।

Yoast Seo Plugin - features Setting

আপাতত, আসুন প্রতিটি আইটেম এবং এটি কী করে তা জেনে নেওয়া যাকঃ

  • SEO analysis : আপনার পোস্টের এসইও স্কোর দেখা যায়। যা আপনার পোষ্টের অন পেইজ এসইও বাঁড়াতে সাহায্য করে এবং পোষ্টের অন পেইজ অপ্টিমাইজেশন সহজে করা যায়।
  • Readability analysis : আপনার পোস্টের রিডেবলিটি দেখা যায়। যার যাহায্য পোষ্টের ভিউ মোডে কি কি সমস্যা থাকে তা জানা যায়।
  • Cornerstone content : এই বৈশিষ্ট্যটি আপনাকে কোণার পাথরের সামগ্রী চিহ্নিত এবং ফিল্টার করতে দেয়। এগুলি আপনার অত্যন্ত গুরুত্বপূর্ণ পোস্টগুলিতে পিলার করতে সাহায্য করে।
  • Text link counter : এই বৈশিষ্ট্যটি আপনার পোষ্টে ব্যবহৃত লিংক গণনা করতে সাহায্য করে।
  • XML sitemaps : আপনার ওয়েবসাইটের জন্য এক্সএমএল সাইটম্যাপ তৈরি করে। সাইটম্যাপটি বিভিন্ন সার্চ ইঞ্জিনে সাবমিট করে, পোষ্ট ইনডেক্স করতে সাহায্য করে।
  • Ryte integration : রাইটি হ’ল একটি তৃতীয় পক্ষের পরিষেবা, এটি সাপ্তাহিকভাবে আপনার সাইটটি পরীক্ষা করবে এবং আপনার সাইটের পোষ্ট ইনডেক্স না হলে Yoast SEO কে অবহিত করবে।
  • Admin bar menu : ওয়ার্ডপ্রেস অ্যাডমিন সরঞ্জামদণ্ডে Yoast SEO মেনু দেখায়।
  • Security: no advanced settings for authors : অ্যাডমিন ব্যতিত সকলের কাছ থেকে অপশন লুকাতে সাহায্য করে।

চতুর্থ ধাপঃ ওয়েবমাস্টার টুলস

জনপ্রিয় সার্চ ইঞ্জিনগুলি সাইট মালিকদের ওয়েব মাস্টার ভেরিফাইয়ের মাধ্যমে মালিকানা যাচাইয়ের মাধ্যমে সাইটকে যাচাই করে নেয়।

Yoast Seo Plugin - webmaster tools Setting

Yoast SEO সমস্ত শীর্ষ সার্চ ইঞ্জিনের সাথে আপনার ওয়েবসাইট যাচাই করা সহজ করে তোলে। এটি করার জন্য আপনাকে প্রতিটি সার্চ ইঞ্জিনের জন্য ওয়েবমাস্টার টুলস প্রোগ্রামে সাইন আপ করতে হবে।

এর পরে, আপনাকে ওয়েবসাইটটির মালিকানা যাচাই করতে একটি মেটা ট্যাগ যুক্ত করতে বলা হবে। তারপর সেই মেটা ট্যাগ সাইটের হেডার সেকশনে যুক্ত করে নিন। তারপর ভেরিফাইয়ে ক্লিক দিলেই হয়ে যাবে (সঠিকভাবে সার্চ ইঞ্জিনে সাইট সাবমিট করার একটি পোষ্ট পরবর্তীতে যুক্ত করা হবে)

পঞ্চম ধাপঃ সার্চ এপেয়ারেন্স

Yoast SEO সেটিংসে সার্চ ইঞ্জিন রেজাল্ট নিয়ন্ত্রণ করে, কীভাবে আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে সার্চ রেজাল্ট প্রদর্শন করবে। এটিতে আপনার হোম পেইজ, সিঙ্গেল পোষ্ট, আর্কাইভ কিভাবে প্রদর্শিত হবে তা নির্দেশ করবে। তাই এটি গুরুত্বপূর্ন।

আমরা সার্চ এপেয়ারেন্সের সব গুলি সেটিংস করা দেখবো। প্রথমে সাধারণ সেটিংস দিয়ে শুরু করা যাক,

১। সাধারণ

এখান থেকে আপনি আলাদা শিরোনামের জন্য আলাদা সংকেত ব্যবহার করতে পারবেন।

search appearance yoast

আপনি চাইলে সাইটের হোম পেইজের জন্য আলাদা এসইও টাইটেল ও মেটা ডেসক্রিপশন ব্যবহার করতে পারবেন।

homepage SEO title and meta description

এর পরে, আপনি আপনার ওয়েবসাইটের জন্য জ্ঞানের গ্রাফ এবং স্কিমা বিকল্পগুলি পাবেন। আপনার ওয়েবসাইটটি কোনও সংস্থা বা কোনও ব্যক্তির প্রতিনিধিত্ব করে করলে তা আপনি সেট করতে পারেন। তবে আমরা সচরাচর ওরগানাইজেশন ব্যবহার করে থাকি।

knowledgegraph

আপনি ওয়েবসাইটের লোগোও আপলোড করতে পারেন।

২। কন্টেন্ট টাইপস

আপনার লেখা প্রতিটি পোস্ট বা পৃষ্ঠার জন্য আপনি একটি এসইও টাইটেল ও মেটা ডেসক্রিপশন সেট করতে পারেন। ইয়োস্ট এসইও আপনাকে তাদের ব্যবহারের জন্য একটি স্বয়ংক্রিয় টেম্পলেট সেট আপ করার অনুমতি দেয়।

আপনি যদি এগুলি ম্যানুয়ালি যোগ করতে ভুলে যান তবে এই টেম্পলেটে দেওয়া টাইটেল ও মেটা ডেসক্রিপশন থেকে ডিফল্ট হিসেবে যুক্ত হয়ে যাবে।

contenttypes

সেই থাকে পোস্ট, পেইজ, ট্যাগ সহ কি কি সার্চ সাইটম্যাপে যুক্ত করতে চান যা সেট করে নিতে পারবেন। স্নিপিটে কি কি শো করবে সেটিও সেট করতে পারবেন।

৩। মিডিয়া

ডিফল্টরূপে, ওয়ার্ডপ্রেস আপনার পোস্ট এবং পৃষ্ঠাগুলির সাথে সংযুক্ত প্রতিটি ছবি বা মিডিয়ার জন্য একটি নতুন পৃষ্ঠা তৈরি করে। এই পৃষ্ঠাটি কেবল সংযুক্তি মিডিয়া প্রদর্শন করে।

media-appearance

এই সংযুক্তি পৃষ্ঠাগুলিতে সার্চ ইঞ্জিনগুলিকে একটি প্রসঙ্গ সরবরাহ করার জন্য কোনও উল্লেখযোগ্য পাঠ্য নেই। এই জাতীয় পৃষ্ঠাগুলি অনুসন্ধান ইঞ্জিনগুলি নিম্নমানের সামগ্রী হিসাবে বিবেচিত হয় এবং এতে নেতিবাচক এসইও প্রভাব পড়ে।

Yoast SEO আপনাকে সংযুক্তি পৃষ্ঠার পরিবর্তে সংযুক্তি ফাইলে ব্যবহারকারীদের পুনর্নির্দেশের মাধ্যমে এটি ঠিক করতে সহায়তা করে। এই বিকল্পটি ডিফল্টরূপে ‘হ্যাঁ’ তে সেট করা আছে এবং আপনার এটি পরিবর্তন করার দরকার নেই।

৪। ট্যাক্সোনমিস

উপরের ট্যাব থেকে আপনি বিভাগ, ট্যাগ, কাস্টম ট্যাক্সনোমিজ এবং পোস্ট ফর্ম্যাট সংরক্ষণাগারগুলির জন্য এসইও টাইটেল এবং মেটাডেস্ক্রিপশন যুক্ত করতে পারেন।

taxonomies

ডিফল্ট টেম্পলেট ভেরিয়েবলগুলি বেশিরভাগ সাইটের জন্য কাজ করা উচিত। বর্ণনা হিসাবে, দয়া করে মনে রাখবেন যে Yoast এসইও আপনার বিভাগ এবং ট্যাগগুলি থেকে ভিতর থেকেই ডেস্ক্রিপশন তুলে ধরে।

৫। আর্কাইভস

সংরক্ষণাগার ট্যাব আপনাকে আপনার ওয়েবসাইটে বিবিধ সংরক্ষণাগার পৃষ্ঠাগুলির জন্য অনুসন্ধান উপস্থিতি বিকল্পগুলি নিয়ন্ত্রণ করতে দেয়। এর মধ্যে লেখক, তারিখ, অনুসন্ধান এবং 404 পৃষ্ঠা রয়েছে।

ডিফল্ট বিকল্পগুলি বেশিরভাগ ওয়েবসাইটের জন্য কাজ করবে। আপনার সাইটে যদি আপনি একাই লিখেন তবে লেখকের আর্কাইভ নো ইনডেক্স করে দিতে হবে, কেননা আপনার লেখা একই পোষ্টগুলি তারিখ আর্কাইভ ও লেখক আর্কাইভে থাকবে। যা ডুপ্লিকেট নির্দেশ করবে এবং সাইটের র‍্যাংক ড্রপ করতে পারে।

author archives

একটি একক লেখক ব্লগে, লেখক সংরক্ষণাগার পৃষ্ঠাগুলি ঠিক তারিখ সংরক্ষণাগার বা আপনার ব্লগ পৃষ্ঠাগুলির মতো। এটি সদৃশ সামগ্রী তৈরি করে যা আপনার এসইও র‌্যাঙ্কিংকে প্রভাবিত করে।

৬। ব্রেডক্রাম্বস

ব্রেডক্রাম্বস ইন্টারনাল লিংকিং এর জন্য খুব উপকারি। কেননা এটি সাইটের পোষ্টের সহজ, পরিচ্ছন্ন ইন্টারনাল লিংক নির্দেশ করে। এটি সার্চ ইঞ্জিনে শো করে সাইটের এক্সটা সুবিধা প্রদান করে।

breadcrumbs searchresults

ব্রেডক্রাম্বস চালু আছে বিষয়টি নিশ্চিত হতে হবে।

setup-breadcrumbs

৭।  RSS

আরএসএস ফিডগুলি প্রায়শই আপনার ওয়েবসাইট থেকে সামগ্রী অনুলিপি করতে সামগ্রী স্ক্র্যাপাররা ব্যবহার করেন। ইয়োস্ট এসইও আপনাকে আপনার আরএসএস ফিডে প্রতিটি পোস্টের জন্য নিজের সাইটে একটি ব্যাকলিঙ্ক যুক্ত করতে দেয়।

rss settings

এইভাবে, আপনি তাদের সাইট থেকে ব্যাকলিঙ্কগুলি পাবেন এবং গুগল জানবে যে আপনিই আসল উত্স।

আপনার লেখক লিঙ্ক, পোস্ট লিঙ্ক, ব্লগ লিঙ্ক, এবং ব্লগ বিবরণ যোগ করার বিকল্প আছে। তাই সৃজনশীল হন। এটি আপনার আরএসএস ফিডে বিজ্ঞাপন যুক্ত করতে ব্যবহার করা যেতে পারে।

ষষ্ঠ ধাপঃ সার্চ কনসোল

Yoast SEO প্লাগইনে অনুসন্ধান কনসোল বিভাগটি আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস সাইটটিকে গুগল অনুসন্ধান কনসোলের সাথে সংযোগ করতে দেয় (পূর্বে ওয়েবমাস্টার সরঞ্জামগুলি)।

আপনি ওয়ার্ডপ্রেসটি অনুসন্ধান কনসোলের সাথে সংযুক্ত করতে পারেন এবং Yoast SEO কে আপনার অনুসন্ধান কনসোল ডেটা আনতে এবং প্রদর্শন করতে পারবেন।

কেবল এসইও »অনুসন্ধান কনসোল পৃষ্ঠায় যান এবং‘ গুগল অনুমোদনের কোড পান ’বোতামটি ক্লিক করুন।

searchconsole

গুগল অনুসন্ধান কনসোল আপনার অনুসন্ধানের র‌্যাঙ্কিং সম্পর্কে প্রচুর পরিমাণে দরকারী তথ্য সরবরাহ করে।

সপ্তম ধাপঃ সোশ্যাল মিডিয়া

সামাজিক সেটিংসের অধীনে প্রথম ট্যাবটি আপনার সমস্ত সামাজিক অ্যাকাউন্টের জন্য। এটি Yoast SEO কে আপনার সামাজিক প্রোফাইল সম্পর্কে গুগলকে বলতে দেয়। আপনার সাইটের প্রধান সামাজিক প্রোফাইলগুলির জন্য আপনাকে কেবল URL এবং টুইটারের ব্যবহারকারীর নাম যুক্ত করতে হবে।

accounts yoastseo social

আপনার সাইটের জন্য সোশ্যাল আকাউন্টগুলি যুক্ত করুণ।

অষ্টম ধাপঃ টুলস

ইয়োস্ট এসইও কিছু বিল্ট-ইন সরঞ্জাম নিয়ে আসে যা আপনাকে কিছু উন্নত কাজ সম্পাদন করতে দেয়। নতুনদের এই সরঞ্জামগুলি ব্যবহার করার প্রয়োজন নাও হতে পারে। তবে আমরা আপনাকে প্রতিটি সরঞ্জাম এবং এটি কী করে তা দেখাব।

tools yoastseo

১। Import and Export

পূর্বের সাইটের এসইও টুলসএর সেটিং ইম্পোর্ট করতে পারেন। অথবা এই সাইটে Yoast SEO প্লাগিন সেটআপ করে সেটি এক্সপোর্ট করে অন্য সাইটে ইম্পোর্ট করে সহজেই ব্যবহার করতে পারেন।

import export tool

২। ফাইল এডিটর

আপনি .htaccess or robots.txt ফাইট এডিট করতে পারেন এখান থেকে। এগুলি উভয়ই কনফিগারেশন ফাইল এবং আপনার ওয়েবসাইটের এসইওতে এটির বিশাল প্রভাব রয়েছে। তাই এটি অ্যাডমিন অথবা ইডিটরই কেবল ইডিট করতে পারে।

file editor tools

৩। বাল্ক ইডিটর

অনেকগুলি পোষ্ট, পেইজের এসইও টাইটেল, ডেসক্রিপশন পরবর্তন করতে সাহায্য করে।

bulk title description

নবম ধাপঃ রিডাইরেক্ট ম্যানেজার (প্রিমিয়াম ভার্সনের জন্য)

ইয়োস্ট এসইও প্রিমিয়াম একটি শক্তিশালী রিডাইরেক্ট ম্যানেজার যুক্ত করে। এটি আপনাকে দ্রুত আপনার ওয়ার্ডপ্রেস সাইটে রিডাইরেক্ট সেট আপ করতে দেয়।

redirects yoastseo

রিডাইরেক্ট ম্যানেজার ব্যবহার করে আপনি দ্রুত 404 ত্রুটিগুলি সমাধান করতে পারেন, পুরানো নিবন্ধ থেকে ব্যবহারকারীদের পুনর্নির্দেশ এবং আরও অনেক কিছু করতে পারেন।

নবম ধাপঃ পোষ্ট, পেইজ কাস্টম অপ্টিমাইজেশন

শুধুমাত্র প্লাগিনের সেটআপ ঠিক মতো করলেই চলবে না। প্রতিটা পোষ্ট বা পেইজ আলাদা আলাদা করে অপ্টিমাইজড করলে সেটি বেশী কাজে লাগে। আপনি যদি প্রতিটা পোষ্টের এসইও টাইটেল, মেটা ডেসক্রিপশন যুক্ত করেন তবে সেটি বেশী কাজে লাগে।

yoastseo

তাই প্রতিটা পোষ্টের ফোকাস কিওয়ার্ড (focus keyphrase or keyword), এসইও টাইটেল, মেটা ডেসক্রিপশন, ছবির টাইটেল-আলটা টেস্কট-ডেস্ক্রিপশন অবশ্যই দিবেন।

পোষ্টের টাইটেল ও এসইও টাইটেল আলাদা দিবেন। মেটা ডেসক্রিপশনে ফোকাস কিওয়ার্ডসহ দু-একটা রিলেটেড কিওয়ার্ড ব্যবহার করবেন।


ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন ইন্সটল করার পর অন্যটি ইন্সটল করার সময় নতুন করে সেটআপ করতে হয় না। চাইলে পূর্বে ব্যবহৃত এসইও প্লাগইন এর ডাটা ইম্পোর্ট করতে পারেন। তবে নতুন ভাবে সেটআপ করলে আরও বেশী ভালো হয়। আর একই সাথে দুইটি ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন ইন্সটল ও ব্যবহার করা যাবে না। তাই যদি আপনি Yoast SEO ব্যবহার করতে চান তবে অন্য সব গুলি ডিএক্টিভ করবেন।


আজকের মতো এই ছিল Yoast SEO প্লাগইন ইনস্টল ও সেটআপ সম্পর্কে কিছু তথ্য। যারা নতুন তাদের জন্য এটি অনেক উপকারী হবে বলে মনে করি। আশা করি ওয়ার্ডপ্রেস সিরিজের এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে।

পরবর্তী কোন পোষ্টে অন্য কোন এসইও প্লাগইন সেটাপ সংক্রান্ত টিপস নিয়ে হাজির হবো। ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন।


আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আরিয়ান আইটির সকল আপডেট পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ…