Rank Math প্লাগইন কীভাবে সেটআপ করবেন

Rank Math প্লাগইন কীভাবে সেটআপ করবেন

আপনি কি ওয়ার্ডপ্রেসে Rank Math প্লাগইন সঠিকভাবে ইনস্টল এবং সেটআপ করতে চান? তবে এই আর্টিকেলটি ভালোভাবে পড়ে নিন।

Rank Math প্লাগইন কীভাবে ইনস্টল করবেন তা জানার আগে র‍্যাংক ম্যাথ প্লাগইন ও এর বিভিন্ন ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক।


ওয়ার্ডপ্রেসের সেরা এসইও প্লাগইন


WordPress SEO Plugin – Rank Math

WordPress SEO Plugin – Rank Math

Rank Math বর্তমানে বাজারের সবচেয়ে শক্তিশালী ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন। এটিতে দারুণ কিছু ফিচার থাকায় এটি অনেক ব্যবহৃত হচ্ছে। প্লাগইনটি সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস সাইটকে এসইও অপটিমাইজড করতে সাহায্য করে। Yoast SEO প্লাগিনের রিপ্লেসমেন্ট এটি।

এটি ব্যবহার করে সহজেই সাইটম্যাপ তৈরী করে Google, Bing, Baidu, Yandex সহ সকল সার্চ ইঞ্জিনে সাবমিট করা যায়, একইভাবে প্রয়োজনীয় পেইজ, ক্যাটাগরি, ট্যাগ ইত্যাদি ইন্ডেক্স করা থেকে বিরত থাকতে সাহায্য করে। Rank Math প্লাগইন আর্টিকেল, পেইজ ও প্রোডাক্টের ফোকাস কিওয়ার্ড নির্বাচন, আর্টিকেল রিডেবিলিটি সঠিক রাখতে সাহায্য করে। এটির সাহায্যে আপনি সকল পোষ্ট ও পেইজের এসইও টাইটেল ও এসইও ডেসক্রিপশন ব্যবহার করতে পারেন। এছাড়া কাস্টম টাইটেল ট্যাগ, মেটা ডেসক্রিপশন, ওপেং গ্রাফ ট্যাগ, ক্যানোনিক্যাল এবং মেটা রোবট ট্যাগ ব্যবহার করতে পারেন, কিছু বেসিক সিগমাও এড করতে পারবেন। এটি সম্পূর্ণ ফ্রি প্লাগিন। এতে নিদারুণ কিছু ফিচার আছে। যেমনঃ গুগল সার্চ কন্সোল ইন্টিগ্রেশন, পোষ্ট রিডায়রেকশন (301, 302, 307, 410, 451), রিচ স্নিপেট মার্ক আপ (১৪ প্রকার), ফেসবুক ও টুইটার কার্ড প্রিভিউ।

বিশেষ করে ৪০৪ ইরোর মনিটরিং, ক্লিক এনালাইজ ও রিডাইরেকট সুবিধা রয়েছে। যা অন্য কোন ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইনে নাই। এটির জন্য আলাদা ৪০৪ অথবা রিডাইরেকশন প্লাগইন ব্যবহার করতে হয়।

ডাউনলোড লিংকঃ https://wordpress.org/plugins/seo-by-rank-math/

মূল্যঃ ফ্রি

পার্সোনাল রিভিউঃ প্লাগইনটি আমার খুবই প্রিয়। বর্তমানে আমি এটি ব্যবহার করি। এর সহজ সেটআপ, পরিস্কার ও সহজ ইন্টারফেসসহ অনেক সুবিধা রয়েছে। আপনিও চাইলে ব্যবহার করে দেখতে পারেন।


কীভাবে Rank Math প্লাগইন ইনস্টল করবেন

১। প্রথমে আপনাকে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে প্রবেশ করতে হবে।

২। প্লাগিন > অ্যাড নিউ এ ক্লিক করতে হবে।

Rank Math ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন

৩। Rank Math লিখে সার্চ করুণ।

৪। তারপর Rank Math প্লাগিন ইন্সটল ও একটিভ করতে হবে

Rank Math প্লাগিন ইন্সটল করার পরের গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে সেটাপ করা। নিচে প্রদত্ত নির্দেশনাগুলি অনুসরণ করে র‍্যাংক ম্যাথ প্লাগিনটি সঠিকভাবে সেটআপ করে নিন।


কীভাবে Rank Math প্লাগইন সেটআপ করবেন

সঠিকভাবে Rank Math প্লাগইন সেটআপ করতে হলে, আর্টিকেলের এই অংশটি ভালোভাবে পড়ে নিন।

আমরা আমাদের নিজেদের পছন্দ এবং বিজ্ঞদের রিকোমান্ডেশনে অনুযায়ী সেটাপ করা দেখাি, যাতে নতুনদের সাহায্য হয়। তবে আপনি চাইলে আপনার সুবিধার্থে সেটিং চেঞ্জ করতে পারেন। হুবহু আমদের মতোই করতে হবে এমন নয়, আপনার সাইটের এসইও পারফোর্মেন্সের উপর ভিত্তি করে পরিবর্তন করতে পারেন।

Rank Math প্লাগিন ইন্সটল ও একটিভ করার পর নিচে দেখানো আকটিভেশন পপআপ আসবে।

rank math activation screen

যদি ভূলবশত এটি স্কীপ হয়ে যায়। তবে ওয়াডর্প্রেস ড্যাশবোর্ড থেকে র‍্যাংকম্যাথ এর ড্যাশবোর্ড>হেল্প সেকশন এবং একটিভ বাটনে ক্লিক করে একটিভ করে নিন।

how to start rank math activation from settings

র‍্যাংক ম্যাথ একাউন্ট ক্রিয়েট করতে হবে।

rank math login form on website

আপনি একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে, বা ফেসবুক বা গুগলের সাথে বিদ্যমান অ্যাকাউন্টে সাইন ইন করতে পারেন। একবার লগ ইন করলে আপনাকে স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়েবসাইটের ড্যাশবোর্ডে নিয়ে যাওয়া হবে, যেখানে আপনি দেখতে পাবেন যে র্যাঙ্ক ম্যাথ সক্রিয় হয়েছে।

rank math successful activated on website

এই মুহুর্তে, আপনি উপরের ট্যাবটি থেকে আবার সেটআপ উইজার্ড চালাতে পারবেন, যা আপনাকে নিম্নলিখিত পৃষ্ঠায় নিয়ে যাবে।

different setup modes in rank math

র্যাঙ্ক ম্যাথ সেটআপ করা সমস্ত দক্ষতার স্তরের লোকদের পক্ষে সহজ করার জন্য, আমরা সেটআপ প্রক্রিয়াটিকে 3 ভাগে বিভক্ত করেছি।

  • ইজি মুড
  • অ্যাডভানস
  • কাস্টমড

মোডগুলি মারাত্মকভাবে আলাদা নয়। উন্নত বিকল্পটি আপনাকে সমস্ত সেটিংস কনফিগার করতে দেয়, যখন সহজ মোড আপনাকে কয়েকটি কয়েকটি সেটিংস কনফিগার করতে দেয় এবং বাকিগুলি সেরা অনুশীলনের উপর ভিত্তি করে কনফিগার করা হয়।

এই টিউটোরিয়ালে, আমরা রেফারেন্স হিসাবে অ্যাডভান্সড মোড ব্যবহার করব এবং সহজ মোডে কোন পদক্ষেপগুলি উপলব্ধ এবং কোনটি উন্নত পদক্ষেপে উপলব্ধ তা হাইলাইট করব। আপনি যে কোনও পদ্ধতি বেছে নিতে পারেন, যেমন আপনি তাদের মধ্যে স্যুইচ করতে পারেন। র‌্যাঙ্ক ম্যাথকে একপথে সেট আপ করার পরেও আপনি সর্বদা সেটআপ উইজার্ডে ফিরে আসতে পারেন (বা সেটিংস ব্যবহার করুন) আপনার ওয়েবসাইটটিতে র্যাঙ্ক ম্যাথ কীভাবে কাজ করে তা পরিবর্তন করতে।

এটি কোনও সমস্যা ছাড়াই কাজ করতে পারে তা নিশ্চিত করার জন্য র্যাঙ্ক ম্যাথ আপনার ওয়েবসাইটে একটি সামঞ্জস্যতা এবং প্লাগইন চেকও সম্পাদন করে।

একবার আপনি প্রস্তুত হয়ে গেলে, এগিয়ে যেতে উইজার্ডটি স্টার্ট বোতামটি ক্লিক করুন। উল্লিখিত হিসাবে, আমরা উন্নত মোড ব্যবহার করব।

start the setup wizard with your chosen mode

আপনি পছন্দ করেছেন এমন মোড নির্বিশেষে পরের পর্দাটি আপনার জন্য এটির মতো দেখাবে। পৃষ্ঠার শীর্ষে, আপনি একটি অগ্রগতি বার দেখতে পাবেন যা ব্যবহার করে আপনি সেটআপ প্রক্রিয়ায় কোথায় আছেন তা সনাক্ত করতে পারবেন। অগ্রগতি বারটি ক্লিকযোগ্য এবং আপনি সেটআপ প্রক্রিয়া চলাকালীন আপনার যে কোনও পদক্ষেপে যেতে চান তা ফিরে পেতে আপনি এটি ব্যবহার করতে পারেন।

difference between easy mode and advanced mode

এখন সেগুলি কীভাবে কনফিগার করা যায় তা বুঝতে আমরা একের পর এক ধাপগুলি অন্বেষণ করি।

প্রথম ধাপঃ ডাটা স্থানান্তর

র‍্যাংক ম্যাথ অন্য এসইও প্লাগইন থেকে এসইও সেটিংস আমদানি করতে পারে। এটি অন্য যে কোনও এসইও প্লাগইন থেকে র‍্যাংক ম্যাথ নির্বিঘ্নে রূপান্তর করে তোলে এবং এটি আপনার এসইও র‌্যাঙ্কিংগুলিকে মোটেই প্রভাব ফেলবে না।

আপনি কোন এসইও প্লাগইন ব্যবহার করছেন তা র‍্যাংক ম্যাথ স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করবে এবং আপনি কোন সেটিংস আমদানি করতে পারবেন তা বেছে বেছে বেছে নিতে পারবেন। উদাহরণস্বরূপ, Yoast SEO ব্যবহার করে আপনার সাইটটি সেট আপ করা হলে এখানে কীভাবে ইমোর্ট ডেটা স্ক্রিনটি উপস্থিত হয়।

import settings from other seo plugins in rank math

আপনার বিদ্যমান এসইও প্লাগইন থেকে কেবলমাত্র নির্বাচিত ডেটা আমদানি করে আপনার আমদানি প্রক্রিয়াটি কাস্টমাইজ করার ক্ষমতা রয়েছে। কোন ডেটা আমদানি করা হবে তা পরীক্ষা করতে, ডেটা আমদানি ক্ষেত্রের প্রান্তের প্রান্তে ড্রপডাউন বোতামটি ক্লিক করুন।

you can choose to import only specific settings

আপনি যে ডেটা আমদানি করতে চান বা আমদানি করতে চান তা নির্বাচন বা ডি-নির্বাচন করতে পারেন। কিন্তু, সতর্কতা একটি মোটামুটি বিট। ** একবার আমদানি প্রক্রিয়া শুরু হয়ে গেলে, আপনি যে অন্য এসইও প্লাগইন ব্যবহার করছেন সেটি অক্ষম হয়ে যাবে (দ্বন্দ্ব এড়ানোর জন্য) এবং আপনি যদি কিছু ডেটা আমদানি না করেন তবে এটি চিরতরে হারিয়ে যেতে পারে। এজন্য আমরা আপনাকে সুপারিশ করব যে আপনি আমদানি করার জন্য সমস্ত ডেটা নির্বাচন করুন। ** এটি রূপান্তরকে মসৃণ করে তুলবে।

select settings and click import to start importing settings

অবিলম্বে আমদানি প্রক্রিয়া শুরু হবে। র্যাঙ্ক ম্যাথ আপনাকে আমদানি করা বিভিন্ন সেটিংস সম্পর্কে আপডেট দেবে। প্রক্রিয়াটি শেষ হওয়ার সময়টি আপনার ওয়েবসাইটের কতটি পোস্টের উপর নির্ভর করবে। প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, চালিয়ে যাওয়া বোতামটি টিপুন।

setting import complete click continue to proceed

দ্বিতীয় ধাপঃ ওয়েবসাইটের সেটাপ নির্বাচন করা (সহজ এবং উন্নত)

এই পদক্ষেপের পর্দাটি দেখতে কেমন হবে তা এখানে।

choosing your website type step 1

ড্রপডাউন মেনু থেকে আপনার সাইটের ধরণ নির্বাচন করুণ।

all options to select website type in rank math

যদিও বেশ কয়েকটি বিকল্প রয়েছে তবে এগুলিকে 2 প্রকারে শ্রেণিবদ্ধ করা যেতে পারে। ব্যক্তিগত বা ব্যবসায়। আপনি যদি ব্যবসায়িক বিকল্পগুলির কোনও চয়ন করেন তবে আপনি পর্দায় কিছু অতিরিক্ত বিকল্প দেখতে পাবেন।

business related options in rank math

বিভিন্ন ধরণের ওয়েবসাইটের জন্য কীভাবে র্যাঙ্ক ম্যাথটি কনফিগার করবেন তা আপনাকে দেখানোর আগে, প্রতিটি সেটিংসের অর্থ কী তা বোঝা ভাল।

সঠিক ধরণের ওয়েবসাইট এবং ব্যবসায়ের বিভাগ নির্বাচন করা (যদি প্রযোজ্য হয়) বেশ গুরুত্বপূর্ণ। এটি র্যাঙ্ক ম্যাথের প্রস্তাবনাগুলিকে পরিবর্তন করে না, তবে এটি আপনার ** ওয়েবসাইটের মেটাডেটা **গুলিকে প্রভাবিত করে। র্যাঙ্ক ম্যাথে ওয়েবসাইটের কোডে আপনার ওয়েবসাইট সম্পর্কে * কাঠামোগত ডেটা * অন্তর্ভুক্ত করে যাতে গুগলের মতো অনুসন্ধান ইঞ্জিনগুলি এটি পড়তে পারে এবং বুঝতে পারে যে আপনার ওয়েবসাইটটি কী। এটি করা ইতিমধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এটি ভবিষ্যতে আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। অতএব, আমরা আপনাকে এই পদক্ষেপটি অনুকূলভাবে কনফিগার করার পরামর্শ দিচ্ছি।

আসুন আমরা একটি ছোট ব্যবসায়িক সাইটের উদাহরণ নিই এবং কীভাবে সমস্ত বিকল্প কনফিগার করতে হয় তা আপনাকে দেখান।

ওয়েবসাইটের ধরণ

যেমনটি আমরা উল্লেখ করেছি, এখানে আপনি ওয়েবসাইটের প্রকারটি বেছে নিন। আপনার ওয়েবসাইটের প্রকারের নিকটতমতম প্রকারটি এখানে চয়ন করুন।

all options to select website type in rank math 1

ব্যবসার ধরণ

বিজনেস প্রকারের ক্ষেত্রটি যেখানে আপনি যে ধরণের ব্যবসায়ের পরিচালনা করছেন তা নির্বাচন করেন। নির্বাচনের জন্য প্রচুর বিকল্প উপলব্ধ রয়েছে, তাই আমরা আপনার প্রকৃত ব্যবসায়ের সবচেয়ে নিকটবর্তী একটি বাছাই করার জন্য সময় বের করার পরামর্শ দেব। আপনি আপনার ব্যবসায়িক প্রকারটি আপনার কীবোর্ডে টাইপ করে অনুসন্ধান করতে পারেন। যদি আপনার ব্যবসায়ের ধরণটি তালিকাভুক্ত না হয় তবে অ্যানিমেশনটিতে প্রদর্শিত হিসাবে আপনি “সংস্থা” বিকল্পটি নির্বাচন করতে পারেন।

এখানে সমস্ত বিকল্পের এক ঝলক দেওয়া আছে।

all business types

কোমপানির নাম

কোম্পানির নাম যেখানে আপনি আপনার ব্যবসায়ের আইনী নাম প্রবেশ করেন। দয়া করে মনে রাখবেন এটি আপনার সাইটের নামের চেয়ে আলাদা হতে পারে।

Company Name

গুগলের জন্য লোগো

এখানে আপনি অনুসন্ধান ইঞ্জিনগুলি ব্যবহার করার জন্য আপনার ওয়েবসাইটের জন্য একটি লোগো আপলোড করবেন। এটি জ্ঞানের গ্রাফ, সমৃদ্ধ ফলাফল এবং অন্য কোনও ধরণের স্নিপকেটে উপস্থিত হতে পারে। আদর্শ দিক অনুপাতটি বর্গক্ষেত্র, কারণ এটি অনুসন্ধান ইঞ্জিনগুলি পছন্দ করে। সর্বনিম্ন রেজোলিউশন সমর্থিত ১৬০ × ৯০ পিক্সেল এবং আপনার আপলোড করা উচিত এমন সর্বোচ্চ রেজোলিউশন ১৯২০ × ১০৮০।

logo for google option in rank math

ছবি আপলোড করুণ।

click the button to open wordpress media manager

ওয়ার্ডপ্রেস মিডিয়া গ্যালারী খুলবে। সেখানে আপনি যে লোগো ফাইলটি ব্যবহার করতে চান তা আপলোড করতে পারেন বা ইতিমধ্যে আপলোড করা ফাইলটি চয়েস করতে পারেন।

upload or select logo for google in rank math

চিত্রটি নির্বাচিত হওয়ার পরে, এটি পৃষ্ঠাতে নিজেই উপস্থিত হওয়া উচিত।

logo for google is set and appears on page

ডিফল্ট সোশ্যাল শেয়ার ইমেজ

এখানে আপনি একটি চিত্র আপলোড করতে পারেন যা আপনার ওয়েবসাইটের সামাজিক ভাগ করে নেওয়ার জন্য ডিফল্ট করা হবে। একবার র্যাঙ্ক ম্যাথ সেট আপ হয়ে গেলে, আপনার প্রতিটি পোস্টের জন্য ভাগ করে নেওয়ার সময় ব্যবহার করার জন্য একটি নির্দিষ্ট চিত্র চয়ন করার বিকল্প থাকবে। আপনি যদি কোনও চিত্র নির্দিষ্ট না করেন তবে আপনি এখানে যে চিত্রটি আপলোড করেন তা পরিবর্তে ব্যবহৃত হবে।

উপরের ক্রিয়াকলাপের মতো, ওয়ার্ডপ্রেস মিডিয়া গ্যালারী খুলতে আপনাকে এখানে এড বা আপলোড ফাইল বোতামটি ক্লিক করতে হবে।

click button to upload defaul social sharing image

উপরের ধাপের মতো চিত্রটি নির্বাচন করুন বা আপলোড করুন।

upload or select social sharing image and select

ডিফল্ট সামাজিক ভাগ করার চিত্রটি এখনই পৃষ্ঠায় দৃশ্যমান হওয়া উচিত।

default social sharing image is selected and appears on page

অনুস্মারক: আপনি যদি কোনও ব্যক্তিগত ওয়েবসাইট প্রকার চয়ন করেন তবে আপনি পৃষ্ঠায় ব্যবসায়ের ধরণ এবং কোম্পানির নাম ক্ষেত্র দেখতে পাবেন না, আপনাকে কেবল বাকি তথ্য পূরণ করতে হবে।

আপনি প্রস্তুত হয়ে গেলে, সংরক্ষণ করুন এবং চালিয়ে যান বোতামটি ক্লিক করুন।

press the button to continue to the next step

দ্বিতীয় ধাপঃ সার্চ ইঞ্জিন কনসোল

এই পদক্ষেপে, আপনি গুগল অনুসন্ধান কনসোলের সাথে কাজ করতে র‌্যাঙ্ক ম্যাথ সেট আপ করবেন। গুগল অনুসন্ধান কনসোল কী তা যদি আপনি না জানেন তবে এখানে একটি সংক্ষিপ্ত পরিচিতি দেওয়া হল।

গুগল অনুসন্ধান কনসোল ওয়েবমাস্টার বা ওয়েবসাইটের মালিকদের জন্য তৈরি সরঞ্জামগুলির একটি সেট। কোনও ওয়েবসাইট গুগল অনুসন্ধান কনসোলের সাথে সংযুক্ত হয়ে গেলে, ওয়েবসাইটের মালিকরা কীভাবে গুগল তাদের ওয়েবসাইট দেখছে, আনছে এবং সূচী করছে সে সম্পর্কে তথ্য অ্যাক্সেস করতে পারে। এটি তাদের ওয়েবসাইটগুলি এমনভাবে সেট আপ করতে সহায়তা করে যাতে গুগল কাঠামোগত ডেটা সহ ওয়েবসাইটের সমস্ত সামগ্রী বুঝতে পারে। অনুসন্ধান কনসোলের অভ্যন্তরে ওয়েবসাইটের মালিকরা তাদের বর্তমান সূচি স্থিতি, ক্রল স্থিতি এবং গুগল তাদের ওয়েবসাইটের সাথে যে সমস্যার মুখোমুখি হতে পারে তা দেখতে পাবে। অনুসন্ধান ওয়েবসাইটটি আপনার ওয়েবসাইটের জন্য যে কীওয়ার্ডের জন্য র‌্যাঙ্কিং করছে সে সম্পর্কিত তথ্যও রাখে এবং এটি গুগল থেকে সরাসরি আসে এটিই সবচেয়ে নির্ভুল ডেটা।

আপনি যখন অনুসন্ধান অনুসন্ধান কনসোল অ্যাকাউন্টটি র্যাঙ্ক ম্যাথের সাথে সংযুক্ত করেন, তখন র্যাঙ্ক ম্যাথ আপনার ওয়েবসাইট সম্পর্কে গুরুত্বপূর্ণ পরিসংখ্যান আনতে এবং সেগুলি আপনার ওয়েবসাইটের প্রশাসনিক অঞ্চলে প্রদর্শিত করতে গুগল অনুসন্ধান কনসোলের অফিসিয়াল এপিআই ব্যবহার করে। এটি আপনার কয়েক ঘন্টা ম্যানুয়াল সময় সাশ্রয় করে এবং আপনি যখন নিজের ওয়েবসাইটে কাজ করছেন তখন আপনি কার্যক্ষম, বাস্তব-সময়ের ডেটাতে অ্যাক্সেস পান get

গুগল অনুসন্ধান কনসোলের কনফিগারেশন পৃষ্ঠাটি দেখতে কেমন তা এখানে রয়েছে।

আপনি দেখতে পাচ্ছেন, এক্সটেনশন সক্ষম করার জন্য টগলটি অক্ষম। এক্সটেনশন সক্ষম করতে কেবল টগল ক্লিক করুন। আপনি পৃষ্ঠায় কিছু অতিরিক্ত ক্ষেত্র প্রদর্শিত হবে।

enable google search console option to see 2 new settings

র‍্যাংক ম্যাথের সাথে গুগল সার্চ কনসোল সেট করার ৩ ধাপ।

  1. Ensure that your website is added to the Search Console
  2. Authenticate Rank Math to connect with Search Console
  3. Choosing the right property for Rank Math to fetch data for

আসুন আমরা এই পদক্ষেপটি বিশদভাবে আলোচনা করুন।


ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন ইন্সটল করার পর অন্যটি ইন্সটল করার সময় নতুন করে সেটআপ করতে হয় না। চাইলে পূর্বে ব্যবহৃত এসইও প্লাগইন এর ডাটা ইম্পোর্ট করতে পারেন। তবে নতুন ভাবে সেটআপ করলে আরও বেশী ভালো হয়। আর একই সাথে দুইটি ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন ইন্সটল ও ব্যবহার করা যাবে না। তাই যদি আপনি Rank Math ব্যবহার করতে চান তবে অন্য সব গুলি ডিএক্টিভ করবেন।


আজকের মতো এই ছিল Rank Math প্লাগইন ইনস্টল ও সেটআপ সম্পর্কে কিছু তথ্য। যারা নতুন তাদের জন্য এটি অনেক উপকারী হবে বলে মনে করি। আশা করি ওয়ার্ডপ্রেস সিরিজের এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে।

পরবর্তী কোন পোষ্টে অন্য কোন এসইও প্লাগইন সেটাপ সংক্রান্ত টিপস নিয়ে হাজির হবো। ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন। আপনি চাইলে Yoast SEO প্লাগইন কীভাবে ইনস্টল ও সেটআপ করবেন এই আর্টিকেলটিও পড়ে নিতে পারেন।


আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আরিয়ান আইটির সকল আপডেট পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ…এস