ওয়ার্ডপ্রেসের সেরা এসইও প্লাগইন

ওয়ার্ডপ্রেসের সেরা এসইও প্লাগইন

যারা ব্লগিং করেন তারা এসইওকে সবচেয়ে বেশী গুরুত্ব দিয়ে থাকেন। বল্গের জন্য নিশ সিলেকশন থেকে শুরু করে কন্টেন্ট রাইটিং, ডিজিটাল মার্কেটিং পর্যন্ত সকল স্তরে এসইও বিষয়টি গুরুত্বপূর্ণ। তাই আমরা আজকে এসইও সম্পর্কিত একটি বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি।

ওয়ার্ডপ্রেসের এসইও প্লাগইন বলতে কি শুধু Yoast SEO প্লাগইন বুঝায়? Yoast SEO প্লাগিন ছাড়া কি কোন ভালো এসইও প্লাগইন নেই? এমন প্রশ্নের উওর পেতে আপনাকে ‘ওয়ার্ডপ্রেসের সেরা এসইও প্লাগইন‘ এই আর্টিকেলটি পড়তে হবে।

এসইও প্লাগইন

ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপ্লিকেশন এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS)। বর্তমানে বেশীরভাগ মানুষ ব্লগিং এর জন্য ওয়ার্ডপ্রেসকে বেছে নিচ্ছে। এতে ফ্রি, প্রিমিয়াম বিভিন্ন প্লাগইন (Plugin) ব্যবহার করে সহজেই যে কোন সমস্যার সমাধান করা যায়।

ওয়ার্ডপ্রেসের অন্যান্য প্লাগইন এর মতোই এসইও জন্য বেশ কিছু প্লাগইন আছে। যেগুলি লক্ষ লক্ষ ব্যবহারকারীরা ব্যবহার করে আসছেন। তাদের একেক জনের পছন্দ একেকটা, কারণ প্লাগইন গুলায় দারুণ কিছু ফিচার রয়েছে।

সেরা এসইও প্লাগইন

তবে কথা না বাড়িয়ে চলুন জেনে নেওয়া যাক, বেস্ট ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইনস সম্পর্কে। যেগুলি ব্যবহার করে আপনার সাইটকে এসইও ফ্রেন্ডলি করতে পারেন।


Yoast SEO

Yoast SEO

প্রথমেই আমি Yoast SEO এর কথা বলবো, কারণ বর্তমানে এটি অন্যতম জনপ্রিয় ফ্রী এসইও প্লাগিন। অনেক বড় বড় এবং জনপ্রিয় ব্লগ সাইট, মাগাজিন এই প্লাগিন ব্যবহার করছে।

প্লাগইনটি সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস সাইটকে এসইও অপটিমাইজড করতে সাহায্য করে। এটি ব্যবহার করে সহজেই সাইটম্যাপ তৈরী করে Google, Bing, Baidu, Yandex সহ সকল সার্চ ইঞ্জিনে সাবমিট করা যায়, একইভাবে প্রয়োজনীয় পেইজ, ক্যাটাগরি, ট্যাগ ইত্যাদি ইন্ডেক্স করা থেকে বিরত থাকতে সাহায্য করে। Yoast প্লাগইন আর্টিকেল, পেইজ ও প্রোডাক্টের ফোকাস কিওয়ার্ড নির্বাচন, আর্টিকেল রিডেবিলিটি সঠিক রাখতে সাহায্য করে। এটির সাহায্যে আপনি সকল পোষ্ট ও পেইজের এসইও টাইটেল ও এসইও ডেসক্রিপশন ব্যবহার করতে পারেন। এছাড়া কাস্টম টাইটেল ট্যাগ, মেটা ডেসক্রিপশন, ওপেং গ্রাফ ট্যাগ, ক্যানোনিক্যাল এবং মেটা রোবট ট্যাগ ব্যবহার করতে পারেন, কিছু বেসিক সিগমাও এড করতে পারবেন। পোষ্ট এ পেইজগুলি এএমপি করতে (Glue for Yoast and AMP) ব্যবহার করতে হবে। ডুপ্লিকেট পোষ্ট খুজে বের করতে সাহায্য করে। এটি সম্পূর্ণ ফ্রি প্লাগিন। তবে এটির প্রিমিয়াম ভার্সনও আছে। Yoast SEO প্রিমিয়ামে লোকাল এসইও, ভিডিও এসইও, ইন্টারন্যাল লিংক রিকোমান্ডেশন, রিডাইরেক্ট ম্যানেজম্যান্ট অপশন, কনটেন্ট ইনসাইটস ও এড ফ্রি লউক ইন্টারফেস পাবেন।

ডাউনলোড লিংকঃ https://wordpress.org/plugins/wordpress-seo/

মূল্যঃ ফ্রি (Yoast SEO Premium এর মূল্য $89)

পার্সোনাল রিভিউঃ প্লাগইনটি ভালো, অনেক বছর এই প্লাগইনটি ব্যবহার করেছি। বহুল ব্যবহৃত হওয়ায় ব্যবহার করা যায়।


Yoast SEO প্লাগইন কীভাবে ইনস্টল ও সেটআপ করবেন” পোস্টটি পড়ে Yoast SEO প্লাগইন ইনস্টল ও সেটআপ করা শিখে নিন।


WordPress SEO Plugin – Rank Math

WordPress SEO Plugin – Rank Math

Rank Math বর্তমানে বাজারের সবচেয়ে শক্তিশালী ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন। এটিতে দারুণ কিছু ফিচার থাকায় এটি অনেক ব্যবহৃত হচ্ছে। প্লাগইনটি সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস সাইটকে এসইও অপটিমাইজড করতে সাহায্য করে। Yoast SEO প্লাগিনের রিপ্লেসমেন্ট এটি।

এটি ব্যবহার করে সহজেই সাইটম্যাপ তৈরী করে Google, Bing, Baidu, Yandex সহ সকল সার্চ ইঞ্জিনে সাবমিট করা যায়, একইভাবে প্রয়োজনীয় পেইজ, ক্যাটাগরি, ট্যাগ ইত্যাদি ইন্ডেক্স করা থেকে বিরত থাকতে সাহায্য করে। Rank Math প্লাগইন আর্টিকেল, পেইজ ও প্রোডাক্টের ফোকাস কিওয়ার্ড নির্বাচন, আর্টিকেল রিডেবিলিটি সঠিক রাখতে সাহায্য করে। এটির সাহায্যে আপনি সকল পোষ্ট ও পেইজের এসইও টাইটেল ও এসইও ডেসক্রিপশন ব্যবহার করতে পারেন। এছাড়া কাস্টম টাইটেল ট্যাগ, মেটা ডেসক্রিপশন, ওপেং গ্রাফ ট্যাগ, ক্যানোনিক্যাল এবং মেটা রোবট ট্যাগ ব্যবহার করতে পারেন, কিছু বেসিক সিগমাও এড করতে পারবেন। এটি সম্পূর্ণ ফ্রি প্লাগিন। এতে নিদারুণ কিছু ফিচার আছে। যেমনঃ গুগল সার্চ কন্সোল ইন্টিগ্রেশন, পোষ্ট রিডায়রেকশন (301, 302, 307, 410, 451), রিচ স্নিপেট মার্ক আপ (১৪ প্রকার), ফেসবুক ও টুইটার কার্ড প্রিভিউ।

বিশেষ করে ৪০৪ ইরোর মনিটরিং, ক্লিক এনালাইজ ও রিডাইরেকট সুবিধা রয়েছে। যা অন্য কোন ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইনে নাই। এটির জন্য আলাদা ৪০৪ অথবা রিডাইরেকশন প্লাগইন ব্যবহার করতে হয়।

ডাউনলোড লিংকঃ https://wordpress.org/plugins/seo-by-rank-math/

মূল্যঃ ফ্রি

পার্সোনাল রিভিউঃ প্লাগইনটি আমার খুবই প্রিয়। বর্তমানে আমি এটি ব্যবহার করি। এর সহজ সেটআপ, পরিস্কার ও সহজ ইন্টারফেসসহ অনেক সুবিধা রয়েছে। আপনিও চাইলে ব্যবহার করে দেখতে পারেন।


All in One SEO Pack

All in One SEO Pack

All in One SEO Pack একটি জনপ্রিয় এসইও প্লাগইন। AIO SEO সবচেয়ে বেশী ডাউনলোড হওয়া ওয়ার্ডপ্রেস প্লাগইনের মধ্যে একটি। এটি নতুনরা সহজেই ব্যবহার করে তাদের সাইট এসইও অপটিমাইজ করতে পারেন।

AIO SEO এর সাহায্যে আপনি XML Sitemap তৈরি করে গুগল, ব্রিং এর মতো সাইট সার্চ ইঞ্জিনের কাছে আপনার সাইট সাবমিট করতে পারেন। সিগমা মার্ক আপ তৈরী করতে পারেন। কাস্টম পোষ্ট টাইপের এসইও করতে পারেন। এছাড়া এসইও টাইটেল, এসইও ডেস্ক্রিপশন অটো বা মেনুয়াল দিতে পারেন।

ডাউনলোড লিংকঃ https://wordpress.org/plugins/all-in-one-seo-pack/

মূল্যঃ ফ্রি (All in One SEO Pack Pro এর মূল্য $57-$699)

পার্সোনাল রিভিউঃ প্লাগইনটি ভালো,  শুরুর দিকে এই প্লাগইনটি ব্যবহার করেছি।


SEOPress

SEOPress -WordPress SEO Plugin

এসইওপ্রেস হ’ল একটি শক্তিশালী ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন যা আপনার এসইও অনুকূলিত করতে, আপনার ট্রাফিককে উন্নত করতে, সামাজিক ভাগ করে নেওয়ার উন্নতি করতে, কাস্টম এইচটিএমএল এবং এক্সএমএল সাইটম্যাপ তৈরি করতে, অনুকূলিত ব্রেডক্র্যাম্বস তৈরি করতে, স্কিমাস / গুগল স্ট্রাকচার্ড ডেটা প্রকারগুলি যুক্ত করতে, পুনর্নির্দেশগুলি 301 পরিচালনা করতে এবং আরও অনেক কিছু করতে পারে।

SEOPress আরেকটি শক্তিশালী ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন। এতে মেটা টাইটেল, ডেসক্রিপশন, ওপেন গ্রাফ সাপোর্ট, এক্সএমএল সাইটম্যাপ তৈরি, রিডাইরেকট, ব্রেডক্র্যাম্বস তৈরি, স্কিমাস / গুগল স্ট্রাকচার্ড ডেটা যোগসহ আরও অনেক কিছু বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে। যা আপনার সাইটের এসইও ও সাইটের ট্রাফিক বৃদ্ধিতে সহায়তা করবে।

এটি নতুনদের জন্য সহজ সেটআপ এবং আরও অভিজ্ঞ ব্যবহারকারীর জন্য উন্নত নিয়ন্ত্রণ বিশিষ্ট একটি প্লাগিন। এটির ব্যবহার সহজ হওয়ায় বাজারের শীর্ষ ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইনগুলির মতোই এটিও অনেক ব্যবহৃত হচ্ছে।

কিছু ব্যবহারকারী Yoast SEO Premium এর চেয়ে SEOPress PRO বেছে নেওয়ার একটি বড় কারণ হলো এটি তুলনামূলক সস্তা এবং একই বৈশিষ্ট্য বিশিষ্ট।

ডাউনলোড লিংকঃ https://wordpress.org/plugins/wp-seopress/

মূল্যঃ ফ্রি (SEOPress PRO এর মূল্য $39)

পার্সোনাল রিভিউঃ প্লাগইনটি ভালো, অনেক বছর এই প্লাগইনটি ব্যবহার করেছি। বহুল ব্যবহৃত হওয়ায় ব্যবহার করা যায়।


ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন ইন্সটল করার পর অন্যটি ইন্সটল করার সময় নতুন করে সেটআপ করতে হয় না। চাইলে পূর্বে ব্যবহৃত এসইও প্লাগইন এর ডাটা ইম্পোর্ট করতে পারেন। তবে নতুন ভাবে সেটআপ করলে আরও বেশী ভালো হয়। আর একই সাথে দুইটি ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন ইন্সটল ও ব্যবহার করা যাবে না। তাই উপরের দেওয়া ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইনগুলির মধ্যে যে কোন একটি ইন্সটল করে একটিভ করুণ।


আজকের মতো এই ছিল ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন সম্পর্কে কিছু তথ্য। এসইও প্লাগইন প্রত্যেক ওয়ার্ডপ্রেস সাইট এর জন্য অত্যন্ত প্রয়োজনীয়। আশা করি ওয়ার্ডপ্রেস সিরিজের এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে।

শীঘ্রই, পরবর্তী কোন পোষ্টে আমরা এসইও প্লাগইন সেটআপ করা ও এসই টুলস গুলা সম্পর্কে কথা বলবো। যার মাধ্যমে আপনি কিভাবে নিজের সাইট এসইও ফ্রেন্ডলি বানাবেন এবং এসইও প্লাগইন ও টুলস ব্যবহার করে আর্টিকেল ও কিওয়ার্ড করাবেন, তা জানতে ও শিখতে পারবেন।


আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আরিয়ান আইটির সকল আপডেট পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ…