সেরা ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইন (ফ্রি)

সেরা ওয়ার্ডপ্রেস ব্যাকআপ ও রিস্টোর প্লাগিন (ফ্রি)

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর সমস্ত ডাটা রক্ষার নিরাপত্তাগত কারনে নিয়মিত ওয়েবসাইট এর ব্যাকআপ সংরক্ষন করা উচিত। আর ম্যানুয়ালি এই কাজের চাপ যেহেতু নেয়া খুবই কষ্টসাধ্য ; সেহেতু আমরা কিছু ফ্রী ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইনস ব্যবহার করতে পারি।

ব্যাকআপ প্লাগইন

যারা ওয়ার্ডপ্রেস ব্যবহার করি, তারা সকলেই কম বেশী ব্যাকআপ প্লাগইন সম্পর্কে জানার চেষ্টা করে থাকি। কেননা, ব্যাকআপ ও রিস্টোর প্লাগিন ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট স্থানান্তর বা ওয়ার্ডপ্রেস হোস্টিং পরিবর্তনগত কারনে, হ্যাক হওয়ার পর ফিরিয়ে আনা, সাইট কোন কারণে ডিলিট হয়ে গেলে পূর্বের অবস্থায় সহজে ফিরিয়ে আনা যায়। অন্যথায় আপনার ব্লগ বা আপনার প্রতিষ্ঠানের সাইটে করা প্ররিশ্রমের কোন মূল্য থাকবে না। সাইট আবার নতুন করে কন্টেন্ট দিয়ে সাজাতে হবে।

আমি মনে করি, আজকের পোষ্টটি আপনার ব্লগিং ক্যারিয়ারের সহায়তা করবে। এই পোস্টে আমরা জানাবো কোন কোন প্লাগিন ব্যবহার করে সাইট ব্যাকআপ করতে পারবেন, সেরা ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইন কোনটি? ফ্রি ব্যাকআপ প্লাগইন কি না?

তবে আর দেরি না করে, চলুন শুরু করা যাক…


UpdraftPlus WordPress Backup Plugin

UpdraftPlus WordPress Backup Plugin

প্রথমেই আমি UpDraftPlus এর কথা বলবো, কারণ এটি ঝামেলা বিহীন একটা ব্যাকআপ প্লাগইন। বর্তমানে এটি অন্যতম জনপ্রিয় ফ্রী ব্যাকআপ প্লাগিন বা টুল। প্লাগইনটি সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস সাইট এবং এর ডাটাবেস এর ব্যাকআপ গুগল ড্রাইভ, ড্রপবক্স, ওয়ানড্রাইভ, অ্যামাজন, রাকস্পেস ক্লাউডসহ বিভিন্ন ক্লাউড স্টোরেজে সংরক্ষণ করে। আবার যখন ব্যাকআপ রিস্টোর করার প্রয়োজন হয় তখন সরাসরি ক্লাউড স্টোরেজ থেকেই এটি ব্যাকআপ ফাইলটি হোস্টিং সার্ভারে নিয়ে আসে। এখানে ব্যকআপ ফাইলটি ডাউনলোড বা আপলোড করার প্রয়োজন পরে না। এই প্লাগিন দ্বারা দৈনিক, সাপ্তাহিক, মাসিক শিডিউল অনুযায়ী অটোমেটিক ব্যাকআপ করা যায়। এটি সম্পূর্ণ ফ্রি প্লাগিন। তবে এটির প্রিমিয়াম ভার্সনও আছে।

ডাউনলোড লিংকঃ https://wordpress.org/plugins/updraftplus/

মূল্যঃ ফ্রি (UpdraftPremium Personal এর দাম $70)

পার্সোনাল রিভিউঃ আমার ব্যক্তিগত ভাবে UpDraftPlus খুব ভালো লাগে আরা আমি এটি ব্যবহার করতে স্বাচ্ছন্দবোধ করি।


Migrate & Backup WordPress – WPvivid Backup Plugin

Migrate & Backup WordPress – WPvivid Backup Plugin

এবার আমি WPvivid এর কথা বলবো, এটিও Updraft এর মতো একটা ব্যাকআপ প্লাগইন। এটির জনপ্রিয়তা তুলনামূলক কম কম। প্লাগইনটি সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস সাইট এবং এর ডাটাবেস এর ব্যাকআপ গুগল ড্রাইভ, ড্রপবক্স, ওয়ানড্রাইভ, অ্যামাজন, রাকস্পেস ক্লাউডসহ বিভিন্ন ক্লাউড স্টোরেজে সংরক্ষণ করে। আবার যখন ব্যাকআপ রিস্টোর করার প্রয়োজন হয় তখন সরাসরি ক্লাউড স্টোরেজ থেকেই এটি ব্যাকআপ ফাইলটি হোস্টিং সার্ভারে নিয়ে আসে। এখানে ব্যকআপ ফাইলটি ডাউনলোড বা আপলোড করার প্রয়োজন পরে না। এই প্লাগিন দ্বারা দৈনিক, সাপ্তাহিক, মাসিক শিডিউল অনুযায়ী অটোমেটিক ব্যাকআপ করা যায়। এটি সম্পূর্ণ ফ্রি প্লাগিন।

ডাউনলোড লিংকঃ https://wordpress.org/plugins/wpvivid-backuprestore/

মূল্যঃ ফ্রি

পার্সোনাল রিভিউঃ UpDraftPlus এর পরে আমি WPvivid ব্যবহার করতে স্বাচ্ছন্দবোধ করি। কারণ এটিও অনেকটাই Updraft মতোই


Duplicator – WordPress Migration Plugin

Duplicator – WordPress Migration Plugin

এবার আমি Duplicator এর কথা বলবো, এটিও একটি ওয়ার্ডপ্রেস মাইগ্রেশন প্লাগইন। এর সাহায্যে সহজেই মাইগ্রেট, কপি, মুভ অথবা ক্লোন করে সাইট এক হোস্ট থেকে অন্য হোস্টে স্থানান্তর করতে পারবেন। এই প্লাগইন দ্বারা স্ট্যান্ডার্ড ওয়ার্ডপ্রেস স্থানান্তর এবং ওয়ার্ডপ্রেস ব্যাকআপগুলি শূন্য ডাউনটাইম মাইগ্রেশন করা যায়। এটির প্রো ভার্সনে দৈনিক, সাপ্তাহিক, মাসিক শিডিউল অনুযায়ী অটোমেটিক ব্যাকআপ করার সুবিধা রয়েছে। এছাড়া প্রো ভার্সনে সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস সাইট এবং এর ডাটাবেস এর ব্যাকআপ গুগল ড্রাইভ, ড্রপবক্স, ওয়ানড্রাইভ, অ্যামাজন, রাকস্পেস ক্লাউডসহ বিভিন্ন ক্লাউড স্টোরেজে সংরক্ষণের সুবিধাও রয়েছে।

ডাউনলোড লিংকঃ https://wordpress.org/plugins/duplicator/

মূল্যঃ ফ্রি (Duplicator Pro এর দাম $59-$359)

পার্সোনাল রিভিউঃ Duplicator এর প্রো ভার্সন অনেক জনপ্রিয়।আর অনেক সুবিধা রয়েছে। ব্যবহার করতে পারেন।


BackWPup – WordPress Backup Plugin

BackWPup – WordPress Backup Plugin

BackWPup একটি ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইন। যেটি Inpsyde GmbH তৈরী করেছেন। এর সাহায্যে সহজেই ড্রপবক্স, এস৩, এফটিপি, মাইক্রোসফ্ট অ্যাজুরে, রাকস্পেস ক্লাউড, সুগারসিঙ্কতে সাইট জিপ ফাইল হিসেবে ব্যাকআপ নিতে পারেন এবং পরবর্তীতে রিস্টোর করতে পারবেন। এছাড়া BackWPup এর প্রিমিয়াম ভার্সন অর্থাৎ BackWPup Pro তে কিছু অতিরিক্ত সুবিধা রয়েছে। যেমনঃ আপনি কয়েকটি ক্লিক করে সাইট রিস্টোর করতে পারবেন। গুগল ড্রাইভ ও এমাজনে সাইটের ব্যাক আপ রাখতে পারবেন। ব্যাকআপ এনক্রিপ্ট করার সুবিধা রয়েছে।

ডাউনলোড লিংকঃ https://wordpress.org/plugins/backwpup/

মূল্যঃ ফ্রি (BackWPup Pro এর দাম $69-$349)

পার্সোনাল রিভিউঃ BackWPup এর প্রো ভার্সন অনেক জনপ্রিয়।


Clone

Clone WordPress Backup Plugin

Clone একটি ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইন। এটি ব্যবহার করে সহজেই ওয়ার্ডপ্রেস সাইট ব্যাকআপ ও রিস্টোর করতে পারবেন। এর জন্য এফটিপির দরকার হয় না।

ডাউনলোড লিংকঃ https://wordpress.org/plugins/wp-clone-by-wp-academy/

মূল্যঃ ফ্রি

পার্সোনাল রিভিউঃ Clone ভালো একটি ব্যাকআপ প্লাগিন। বর্তমানে প্রায় ১ লক্ষাধিক ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী এটি ব্যবহার করছেন।


BackUpWordPress

BackUpWordPress WordPress Backup Plugin

BackUpWordPress একটি ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইন। এটি ব্যবহার করে সহজেই ওয়ার্ডপ্রেস সাইট ও ডাটাবেজ ব্যাকআপ ও রিস্টোর করতে পারবেন। এটি উইন্ডোজ ও লিনেক্স সার্ভারে ব্যবহার করা যায়।

ডাউনলোড লিংকঃ https://wordpress.org/plugins/backupwordpress/

মূল্যঃ ফ্রি

পার্সোনাল রিভিউঃ BackUpWordPress ভালো একটি ব্যাকআপ প্লাগিন। বর্তমানে প্রায় ২ লক্ষাধিক ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী এটি ব্যবহার করছেন।


আজকের মতো এই ছিল ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর ব্যাকআপ প্লাগইন সম্পর্কে কিছু তথ্য। ব্যাকআপ প্লাগইন প্রত্যেক ওয়ার্ডপ্রেস সাইট এর জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এগুলোর চাইতে বেশি সুবিধা এবং ফিচার সমৃদ্ধ অনেক প্লাগিনস রয়েছে, তবে তাদের বেশিরভাগই পেইড। আজ আমরা শুধু মাত্র ফ্রী ব্যাকআপ প্লাগইন নিয়ে আলোচনা করেছি। আশা করি ওয়ার্ডপ্রেস সিরিজের এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে।

পরবর্তী কোন এক পোষ্টে আমরা প্লাগিন সেটআপ করা, সাইট ব্যাক করা এবং রিস্টোর করা শেখাবো। যার মাধ্যমে আপনি কিভাবে নিজের সাইট ফ্রি ওয়ার্ডপ্রেস প্লাগিন ব্যবহার করে ব্যাকআপ করবেন এবং সাইটের যে কোন সমস্যা হলে রিস্টোর করে কয়েক মিনিটের মধ্যে সাইটকে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনবেন, তা জানতে ও শিখতে পারবেন।

 

একই সাথে পেইড ব্যাকআপ প্লাগইন নিয়ে একটা আর্টিকেল লিখার ইচ্ছা আছে। যাতে করে, আপনাদের ব্যাকআপ প্লাগিন সম্পর্কে স্পর্ষ্ট ধারণা হয়।


আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আরিয়ান আইটির সকল আপডেট পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ…