সেরা ওয়েব সাইট স্পীড টেস্টিং টুলস (ফ্রি)

সেরা ওয়েব সাইট স্পীড টেস্টিং টুলস (ফ্রি)

ওয়ার্ডপ্রেস সাইটের লোডিং স্পীডকে বুস্ট করার প্রথম জানতে হয় কিভাবে সাইটের স্পীড টেস্ট করতে হয়। তাই ওয়েব সাইট স্পীড টেস্টিং টুলস সম্পর্কে জানা জরুরী। তাই পোষ্টটি ভালো ভাবে পড়ুন।

স্পীড টেস্টিং টুলস

ওয়ার্ডপ্রেস সাইট ফাস্ট লোডিং করানোর জন্য প্রথমেই প্রয়োজন সাইটের বর্তমান স্পীড জানা এবং আপনার সাইট বা সাইটের কোডে কি কি সমস্যা আছে, সেই সমস্যা সম্পর্কে জানতে হবে।

সাইটের স্পীড এবং সমস্যা জানতে হলে নিচে বর্ণিত টুলসগুলি সম্পর্কে জানতে হবে এবং ব্যবহার করতে হবে। স্পীড ও সমস্যা জানা সাপেক্ষে কাজ করলে দ্রুত ফলাফল পাবেন। আপনার সাইটের রাংক আগের চেয়ে অনেক ভালো হবে।

আমি মনে করি, আজকের পোষ্টটি আপনার ব্লগিং ক্যারিয়ারের সহায়তা করবে। এই পোস্টে আমরা জানবো কিভাবে সাইটের স্পীড টেস্ট করবেন? কোন কোন টুলস ব্যবহার করে সাইটের স্পীড টেস্ট করা যায়। কোনটি সেরা ওয়েব সাইট স্পীড টেস্টিং টুলস।

তবে আর দেরি না করে, চলুন শুরু করা যাক…


আরও পড়ুনঃ সেরা ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইন (ফ্রি)


Google Pagespeed Insights

Google Pagespeed Insights

গুগল পেজস্পিড ইনসাইটস হ’ল গুগল দ্বারা নির্মিত ওয়েবসাইট পারফরমেন্স মনিটরিং টুলস। এই টুলসের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো, এখানে আপনি আপনার সাইটের ডেক্সটপ ও মোবাইল দুই ভার্সনেরই রিপোর্ট জানতে পারবেন। ফলে আপনার সাইট সহজেই মোবাইল ও ডেক্সটপ ফেন্ডলি করে গুগলে র‍্যাংক করাতে পারবেন।

রিপোর্টে আপনার সাইটের সকল সমস্যা উল্লেখ থাকবে। যা আপনি একে একে সমাধান করতে পারবেন। এছাড়া আপনার সাইটের স্পীড কত, কি কারণে কম, পেইজ সাইজ কত, পেইজ স্পীড, ওয়াই স্লো, লোড টাইম, রিকোয়েস্টের সংখ্যা, ওয়াটারফল, ক্যাশ, এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্টসহ সকল রিপোর্ট চেক করতে পারেন। বিভিন্ন লোকেশন সেট করে সাইটের পারফরমেন্স চেক করতে পারবেন। সকল লোকেশন বা সকল ডিভাইজ ব্যবহারকারীর জন্য যেন সাইট ফাস্ট হয় তা যাচাই করতে হবে।

লিংকঃ https://developers.google.com/speed/pagespeed/insights/

মূল্যঃ ফি

পার্সোনাল রিভিউঃ স্পীড টেস্টিং এর জন্য আমাদের প্রথম পছন্দ থাকে Google Pagespeed Insights টুলস। কারণ এটিতে মোবাইল এবং ডেক্সটপ ডিভাইজের রিপোর্ট পাওয়া যায়। বর্তমানে মোবাইল এবং ডেক্সটপ ইউজার সবচেয়ে বেশী, তাই এটি গুরুত্বপূর্ণ।


আরও পড়ুনঃ সেরা ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইন (ফ্রি)


GTmetrix

GTmetrix

জিটিমেট্রিক্স একটি শক্তিশালী ওয়েবসাইটের স্পীড টেস্টিং টুলস। এটি আপনাকে পৃষ্ঠা স্পিড এবং ওয়াইস্কোর (ওয়াইস্লো) মতো জনপ্রিয় টুল ব্যবহার করে আপনার ওয়েবসাইট টেস্ট করতে পারেন। আপনি লোকেশন চেঞ্জ করে সাইটের পারফোমেন্স চেক করতে পারেন। এটির সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো দুই বা ততোধিক সাইটের রিপোর্ট একই সাথে দেখা যায় এবং এদের মধ্যে তুলনা করা যায়।

আপনি পেইজ স্পীড ও ওয়াইস্কোর এর রিপোর্ট সংক্ষিপ্ত ও বিস্তারিত দুইভাবেই দেখা সম্ভব। রিপোর্টে আপনার সাইটের সকল সমস্যা উল্লেখ থাকবে। যা আপনি একে একে সমাধান করতে পারবেন। এছাড়া আপনার সাইটের স্পীড কত, কি কারণে কম, পেইজ সাইজ কত, পেইজ স্পীড, ওয়াই স্লো, লোড টাইম, রিকোয়েস্টের সংখ্যা, ওয়াটারফল, ক্যাশ, এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্টসহ সকল রিপোর্ট চেক করতে পারেন। বিভিন্ন লোকেশন সেট করে সাইটের পারফরমেন্স চেক করতে পারবেন। সকল লোকেশন বা সকল ডিভাইজ ব্যবহারকারীর জন্য যেন সাইট ফাস্ট হয় তা যাচাই করতে হবে।

লিংকঃ https://gtmetrix.com/

মূল্যঃ ফি (প্রো ভার্সন এর জন্য সর্বনিম্ন $14.95/প্রতি মাস)

পার্সোনাল রিভিউঃ GTmetrix টুলস অনেক জনপ্রিয় টুল। এটি ব্যবহার করে অন্য সাইটের সাথে আপনার সাইটের কম্পেয়ার করতে পারেন।


আরও পড়ুনঃ ওয়ার্ডপ্রেসের সেরা এসইও প্লাগইন


আজকের মতো এই ছিল ওয়েবসাইটের স্পীড টেস্ট সম্পর্কিত তথ্য। ওয়েবসাইটের স্পীড টেস্ট জানা অত্যন্ত প্রয়োজনীয়। আশা করি ওয়ার্ডপ্রেস সিরিজের এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে।


আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আরিয়ান আইটির সকল আপডেট পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ…